চারিটি চারিটি নছীহত

মুনাব্বেহাত


রাছুলুল্লাহ ছাল্লাল্লাহু আলাইহে ওয়া ছাল্লাম হযরত আবু জারকে ( রাঃ ) বলিয়াছেন , হে আবুজার । তুমি কিতিকে নতুন করিয়া গড় কেননা সমুদ্র অতি গভীর , সম্বল পুরাপুরি সংগে লও কেননা ছফর সুদীর্ঘ , বোঝা হালকা করিয়া লও কেননা ঘাটি সমূহ অতি কঠিন এবং আমলকে খাঁটি করিয়া লও কেননা পরীক্ষক সুক্ষ্ম - দর্শী । কোনো কবি বলিয়াছেন- তাওবা করা লোকের উপর ফরজ ; কিন্তু গোনাহ বর্জন করা ওয়াজেব - বিপদে ধৈর্য রাখা অতি কঠিন - কিন্তু ছোয়াব হাত ছাড়া হওয়া আরো কঠিন - জমানার পরিবর্তন আশ্চর্য্য ব্যাপার - কিন্তু লোকের গাফলাত আরো আশ্চর্য্যজনক - যাহা কিছু ঘটে তাহা নিকটে - কিন্তু মৌত তাহার চেয়ে আরো নিকটে । 18 কোনো হাকীম বলিয়াছেন , চারিটি বস্তু সুন্দর কিন্তু তাহা স্থল বিশেষ আরো সুন্দর - পুরুষের পক্ষে হায়া বা শরম সুন্দর ; কিন্তু স্ত্রী জাতির পক্ষে তাহা অধিকতর সুন্দর । প্রত্যেকের পক্ষে সুবিচার সুন্দর কিন্তু আমীরদের পক্ষে তাহা অধিকতর সুন্দর , বৃদ্ধ লোকের পক্ষে তওবা সুন্দর কিন্তু যুবকদের পক্ষে তাহা অধিকতর সুন্দর , ধনবানদের পক্ষে দান সুন্দর কিন্তু দরিদ্রদের পক্ষে তাহা অধিকতর সুন্দর । কোনো হাকীম বলিয়াছেন , চারিটি বস্তু কুৎসিত কিন্তু তাহা স্থল বিশেষ আরো কুৎসিত - যুবকের পক্ষে গোনাহ কুৎসিত কিন্তু বৃদ্ধ লোকদের পক্ষে তাহা অধিকতর কুৎসিত , জাহেলদের পক্ষে দুনিয়ায় লিপ্ত হওয়া কুৎসিত কিন্তু আলেমদের পক্ষে তাহা অধিকতর কুৎসিত । এবাদতে শিথিলতা সব লোকের পক্ষে কুৎসিত কিন্তু আলেম ও তালেবুল এল্‌মের পক্ষে তাহা অধিকতর কুৎসিত । ধনীদের পক্ষে অহংকার কুৎসিত কিন্তু দরিদ্রদের পক্ষে তাহা অধিকতর কুৎসিত ।



বিঃদ্রঃ মুনাব্বেহাত ্কিতাব ধারাবাহিক ভাবে চলবে।

1 Comments

Post a Comment

Previous Post Next Post