দাড়ি রাখার গুরুত্ব কতটুকু, Provision of beard
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন। ওয়াসসালাতু ওয়াসসালামু আলা নাবিয়্যিহী মোহাম্মদী ওয়া আলেহী ওয়া আসহাবী আজমাঈন।
সম্মানিত দ্বীনি ভাই ও বোনেরা, আজ ব্যাতিক্রম একটি পোস্ট করবো, মুসলিম যুবকদের অন্যতম আলামত দাড়ি। দাড়ির কতটুকু গুরুত্ব তা পবিত্র হাদিস অনুযায়ী তুলে ধরার চেষ্টা করবো ইনশাআল্লাহ।
প্রশ্ন: শরীয়তের দৃষ্টিতে দাঁড়ি রাখার হুকুম কি? পরিমান কতটুকু?শুনেছি শরয়ী পরিমাপ থেকে কমদাঁড়ি রাখেন এমনব্যক্তি সর্বদা গুনাহে লিপ্ত থাকেন,কথাটি কতটুকু সঠিক ?
উত্তর:
প্রথমে একটি হাদিস দেখি:যে ব্যক্তি আমার সুন্নতকে মুহাব্বত করলসে যেন আমাকেই মুহাব্বত করল। আরযে আমাকে মুহাব্বত করল সে আমারসাথে জান্নাতে বসবাস করবে।(তিরমিযী শরীফ, মেশকাত- পৃ: ৩০)
দাঁড়ির হুকুম ও পরিমাপ:
ইসলামী শরীয়তে একমুষ্টি পরমানলম্বা দাঁড়ি রাখা ওয়াজিব বা আবশ্যক।দাঁড়ি এক মুষ্টির কমরাখা বা একেবারে তা মুন্ডিয়ে সর্বসম্মতিক্রমে হারামএবং কবীরা গুনাহ। স্বয়ং হুজুর স. এরদাঁড়ি রাখা এবং তার অসংখ্য হাদীসে উম্মতের প্রতি দাঁড়ি রাখার সাধারণ নির্দেশই প্রমান করে যে,দাঁড়ি রাখা ওয়াজিবএবং না রাখা হারাম।
কারন, শরীয়ত প্রবর্তক কর্তৃক কোন বিষয়েরপ্রতি সাধারন নির্দেশ হলে তা পালনকরা ওয়াজিব এবং বিপরীতকরা হারাম হয়ে যায়।আর এটা ফিক্বাহ শাস্ত্রেরএকটি মূলনীতিও বটে।
ছাড়া সাহাবা, সালফে সালেহীনএবং ফুক্বাহাগণের দাঁড়ি রাখার নিরবচ্ছিন্ন আমল এবং তাদের বিভিন্ন উক্তি সমূহের দ্বারাও এক মুষ্টি পরিমাপলম্বা দাঁড়ি রাখা ওয়াজিব এবং এরবিপরীত করা হারাম প্রমাণিত হয়।নিম্নে দাঁড়ি সম্পর্কিত কতিপয় হাদীস,সাহাবাগণের আমল ও ফুক্বাহাগণেরউক্তিসমূহ উল্লেখ করা হল:
হাদীস শরীফে দাঁড়ি:
১. হযরত আয়েশা রা. বলেন, রাসূল স.ইরশাদ করেছেন, দশটি বিষয় সকলনবী রাসূলগণের সুন্নাত। তন্মধ্যে গোঁফছোট করা এবং দাঁড়ি লম্বা করা অন্যতম।(মুসলিম শরীফ,১/১২৯)
২. হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত,রাসূল স. ইরশাদ করেছেন, তোমরা গোঁফকাট এবং দাঁড়ি লম্বা কর, আরঅগ্নিপূজকদের বিরোধিতা কর।(মুসলিম শরীফ,১/১২৯)
৩. হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রা.থেকে বর্ণিত। রাসূল স. ইরশাদ করেন,মুশরিকদের বিরোধিতরা কর,দাঁড়ি লম্বা কর, আর গোঁফ ছোট কর।(বুখারী শরীফ- ২/৮৭৫, মুসলিম)
৪. হুজুর স. বলেছেন যে,তোমরা ভালভাবে গোঁফ কাটএবং দাড়ি বাড়াও। (বুখারী শরীফ)
৫. হুজুর স. এরশাদ করেন যে, গোঁফ কাটএবং দাড়ি ছড়িয়ে রাখ। (কাজী এয়াজশরহে মুসলিম নববী)
৬. হযরত আবু হুরায়রা রা. হতে বর্ণিত,রাসূলে আকরাম স. ইরশাদ করেন,দাড়ি বাড়াও , গোঁফ কাট এবং এক্ষেত্রে ইহুদী-খ্রীষ্টানদের সাদৃশ্যঅবলম্বন করোনা। (মাসনাদে আহমদ)
৭. নবী করীম স. এর আমল দ্বারাওদাড়ি প্রমান পাওয়া যায়। হাদীসশরীফে বর্ণিত আছে যে, সাহাবী হযরত খাব্বাব রা.-কে কেউ জিজ্ঞেস করেন,হুজুর পাক স. কি জোহর ও আছর নামাযে কেরআত পাঠ করতেন?তিনি বলেন, হ্যা, পাঠ করতেন।লোকটি পুন:প্রশ্ন করেন,আপনি কিভাবে তা বুঝতেন ?তিনি বলেন হুজুর স.-এর দাড়ি মুবারকের দোলায় আমরা বুঝতাম যে,তিনি কিরআত পাঠ করছেন।(তাহাবী শরীফ)
বলাবাহুল্য, কেরআত পাঠকালে ঐদাড়ি দোলাই পরিদৃষ্ট হবে, যা যথেষ্টদীর্ঘ হয়, ছোট ছোটদাড়ি কখনো দুলবে না।
এক নজরে দাড়ি:
১. দাড়ি বাড়াও। (বুখারী, মুসলিম শরীফ)
২. দাড়ি পূর্ণ কর। (মুসলিম শরীফ)
৩. দাড়ি ঝুলন্ত ও লম্বা রাখ। (মুসলিম শরীফ)
৪. দাড়ি বহার রাখ। (মাজমাউল বিহার)
৫. দাড়ি বেশী রাখ (বুখারী, মুসলিম)
৬. দাড়িকে ছাড়, অর্থাৎ কর্তনকরো না। (তাবরানী)
দাঁড়ি ও সাহাবায়ে কেরামের আমল :
১.হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রা.যখন হজ্জ্ববা উমরা আদায় করতে, তখন স্বীয়দাঁড়ি মুষ্টি করে ধরতেন, অতঃপরঅতিরিক্ত অংশ কেটে ফেলতেন।(বুখারী শরীফ- ২/৮৭৫)
২. হযরত আবু হুরায়রা রা. স্বীয়দাঁড়ি ধরতেন, অতঃপর অতিরিক্ত অংশকেটে ফেলতেন।(মুসান্নাফ লি-ইবনি আবি শাইবা-১৩/১১২)
দাঁড়ি ও ফুক্বাহাদের উক্তি:
১. হানাফী মাযহাবের কিতাব শরহে মুনহাল ও শরহে মানজুমাতুর আদবেরমধ্যে লিখেছেন, নির্ভরযোগ্যফতোয়া হল দাড়ি মুন্ডানো হারাম।
২.মাওলানা আশেকে এলাহী মিরাঠীরহ. তার প্রণিত “’”দাড়ি কী কদর ও কীমত”কিতাবে চার মাজহাবের ফক্বীহগণেরমতামত শাফেয়ী মাজাহাবেরপ্রামান্য গ্রন্থ “আল ওবাব” হতে উদ্বৃতকরেছেন :
ইমাম ইবনুর রাফ’আ বলেন, ইমামশাফেয়ী রহ. “আলউম্ম”কিতাবে লেখেন যে,দাড়ি কাটা হারাম।
৩. মালেকী মাজহাব মতেও দাড়ি মুন্ডনকরা হারাম। অনুরূপভাবে ছুরতবিগড়ে যাওয়া মত ছেটে ফেলাওহারাম। (কিতাবুল ওবদা)
৪. হাম্বলী মাজহাবের কিতাব “শাহহুলমুন্তাহা” ও “শরহে মুজ্জুমাতুল আদব” এরউল্লেখ হয়েছে যে, নির্ভরযোগ্য মত হল দাড়ি মুন্ডন করা হারাম।
অনুরূপ অন্যান্য গ্রন্থাকারওদাড়ি রাখা ওয়াজিব হওয়ার ব্যাপারে মাননীয় ইমামদের ইজমা (ঐকমত) বর্ণনা করেছেন।দাড়ি কর্তনকারী আল্লাহ পাকের দুশমনদের মধ্যে গণ্য হওয়ার সম্ভাবনা:
ইমাম আহমদ ইবনে হাম্বল রহ. নিজ রচিত “কিতাবুজ্জুহুদে” আকীল ইবনে মোদরেকসালামী হতে উদ্ধৃতি করেন যে,আল্লাহ জাল্লা শানুহু বনী ইস্রাইলেরএক নবীর নিকট এই অহী প্রেরন করেন যে,তিনি যেন নিজ কওম বনী ইস্রাইলকে একথা জানিয়ে দেন যে, তারা যেনআল্লাহ তা’য়ালার দুশমনদের বিশেষখাদ্য শুকরের গোশত না খায়এবং তাদের বিশেষ পানীয় অর্থাৎশরাব(মদ) পান না করে এবং তাদেরশিক্ল ছুরত (আকৃতি) না বানায়।যদি তারা এমন করে অর্থাৎ শুকরের গোশত খায়, বা মদ পান করে,অথবা দাড়ি মুন্ডায় বা ছোটকরে (ফ্রেন্সকাট করে) অথবা বড় বড় মোচরাখে, তা’হলে তারাও আমার দুশমন হবে, যেমন তারা আমার দুশমন।(দালায়েলুল আসর)
কওমে লূতের নিন্দনীয় বৈশিষ্ট্য ওধ্বংসের কারন:
প্রখ্যাত মুহাদ্দিস ইবনে আসাকেরসহআরো কতিপয় মুহাদ্দিস হযরত হাসান রা.হতে নবী করীম স. এর এই মুবারক হাদীসবর্ণনা করেন যে, দশ প্রকার পাপে লূত সম্প্রদায় ধ্বংস হয়েছিল;তন্মধ্যে দাড়ি কাটা, গোঁফ বড়রাখা অন্যতম।
আল্লাহ সুবানুহুতা’’য়ালা আমাদের সকলকে দাঁড়ি রাখার গুরুত্ব অনুধাবন করে যারা এখনদাঁড়ি রাখিনি তাদের দাঁড়ি রাখার তৌফিক দান করুনএবং যারা দাঁড়ি সম্পর্কে আজেবাজেমন্তব্য করেন তাদের হেদায়াত দান করুন।আমীন।
WhatsApp +8801323257351 কোন বিষয়ে পোস্ট চান তা জানাতে শুধু মেসেজ দিবেন। দয়া করে কেউ কল করবেন না।

মাশাআল্লাহ, আলহামদুলিল্লাহ। আমাদের যুবক দের দাঁড়ি রাখার তাওফিক দান করুন হে আল্লাহ
ReplyDeleteআমিন
Deleteমাশাআল্লাহ
ReplyDeletePost a Comment